ভাবুন, আইফোন এসই কিনবেন কি?

প্রকাশঃ মার্চ ২৮, ২০১৬ সময়ঃ ১:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৯ অপরাহ্ণ

file (5)

সাধ আর সাধ্যের সাথে মেলাতে গিয়ে আমরা কম দামী শব্দটা শুনলেই খুশিতে দৌঁড়ে ছুটে যায়। এরপর যক্ষের ধনটুকু হারিয়ে আমরা দু:খে কত কীই না করি। এসব বাদ দিয়ে বরং আগেই জেনে নিন, সস্তা কী রকম বারো অবস্থা হয়। বর্তমানে আইফোনের সর্বশেষ মডেল আইফোন এসই।

এর দাম পড়বে ৩৯৯ থেকে ৬৪৯ মার্কিন ডলার পর্যন্ত। ব্যাস, খুেশিতে কিনতে যাওয়ার মতলব করছেনতো? একটু অপেক্ষা করুন। আগে জানুন তারপর নাহয় আইফোন এসই কেনার কথা ভাববেন।

১. দাম
টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন মতে, অ্যাপলের পক্ষ থেকে দাম কম বলা হলেও বাজারের অন্যান্য স্মার্টফোনের তুলনায় আইফোনের দাম বেশি রাখা হয়েছে। কারণ, এর চেয়ে ভালো স্পেসিফিকেশনের স্মার্টফোন আরো কম দামে পাওয়া যায়, বিশেষ করে নামকরা হুয়াওয়ে, লেনোভোর মতো চীনা ব্র্যান্ডের স্মার্টফোনগুলো। আইফোন এসই না কিনে ‘গুগল নেক্সাস ৬পি’ অথবা ‘সনি এক্সপেরিয়া জেড৫’ কেনা নাকি বুদ্ধিমানের কাজ হবে।

২. ছোট পর্দা 
বাজারে এখন চলছে বড় পর্দার স্মার্টফোনের চল। কারণ, এতে ট্যাবলেট আর ফোন দুটি সুবিধাই পাওয়া যায়। যেখানে স্মার্টফোনগুলোতে ৫ থেকে ৫ দশমিক ৫ ইঞ্চি স্ক্রিন দেওয়া হচ্ছে, সেখানে নতুন আইফোনের স্ক্রিন মাত্র ৪ ইঞ্চি। এত ছোট স্ক্রিনে গেম খেলা, ছবি দেখা বা ইন্টারনেট ব্যবহার করা খুব একটা আরামদায়ক নয়।

৩. থ্রিডি টাচ নেই 
আইফোনের সবচেয়ে নতুন মডেল হওয়া সত্ত্বেও অনেক আধুনিক প্রযুক্তি এতে যোগ করা হয়নি। এর আগের দুই মডেল আইফোন ৬এস এবং ৬এস প্লাস হ্যান্ডসেটে ছিল থ্রিডি টাচ। কিন্তু আইফোন এসই হ্যান্ডসেটে এ সুবিধা যোগ করা হয়নি।

৪. মাত্র ১৬ জিবি স্টোরেজ
৩৯৯ ডলার দিয়ে মাত্র ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজের স্মার্টফোন কিনবেন? মনে হয় না এটা সঠিক সিদ্ধান্ত হবে। এ ছাড়া আইফোন এসইর ক্যামেরা দিয়ে ফোরকে রেজ্যুলেশনের ভিডিও করা যাবে। সেই ভিডিও ফোনে রাখার জন্য ১৬ জিবি স্টোরেজ খুবই কম।

৫. ব্যাটারি লাইফ
আইফোন ৫এস-এ যে ব্যাটারি দেওয়া হয়েছিল, আইফোন এসইতেও সেই একই ব্যাটারি রাখা হয়েছে। ঠিকমতো ব্যবহার করার জন্য দিনে অন্তত দুবার চার্জ দিতে হয় আইফোনটি। তাই এই ব্যাটারি লাইফের জন্য আইফোন এসই না কেনাই ভালো।

৬. পুরোনো ডিজাইন
আইফোন এসইর ডিজাইনে তেমন কোনো নতুনত্ব আনা হয়নি। আইফোন ৫ ও ৫ এসের মতোই রাখা হয়েছে অনেকটা। নতুন সংযোজন শুধু রোজ গোল্ড কালার। শুধু যদি এই রংটাই কিনতে চান, তাহলে আইফোন এসই কিনতে পারেন।

৭. নতুন কোনো ফিচার নেই  
আইফোনের নতুন মডেল আইফোন এসইতে কোনো নতুন ফিচার যোগ করা হয়নি। বাকি আইফোনগুলোতে যেসব ফিচার রয়েছে, নতুন আইফোনেও একই ফিচার রয়েছে। আইফোন ৫এস ও ৬ এসের মতো একই ধরনের প্রসেসর ও ক্যামেরা দেওয়া হয়েছে নতুন আইফোনেও।

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G